পাহাড়ের রানি ‘দার্জিলিং’। এটি একটি জনপ্রিয় পর্যটনস্থল। ভ্রমণ পীপাসুদের জন্য অন্যতম ডেসটিনেশন হচ্ছে এই দার্জিলিং।
সেখানকার টয়ট্রেন বিখ্যাত। গত বছরই ট্রেনের যাত্রী সংখ্যা বাড়াতে দার্জিলিং হিমালয়ান রেলের জয় রাইড-‘ইভনিং জঙ্গল সাফারি’ পরিষেবা চালু হয়। যেটি শিলিগুড়ি জংশন (এনজিপি) থেকে রংটং পর্যন্ত ১৬ কিলোমিটার চলত।
কিন্তু, পাহাড়ের টয় ট্রেনে উপচে পড়া ভিড় থাকলেও সমতলে অল্প যাত্রীদের জেরে প্রায় এক মাস ধরে বন্ধ রাখা হয়েছে জঙ্গল সাফারির পরিষেবা।
অল্প যাত্রীর জন্য কয়লায় ট্রেন চালানো পোষাচ্ছে না রেলের। পর্যাপ্ত ডিজেল ইঞ্জিন না থাকার জন্য অল্প যাত্রী নিয়েও এবার চালানো যাচ্ছে না সান্ধ্য সাফারি।
এদিকে, লাভজনক ওই রুটে পর্যটনে ভরা মরসুমে, পাহাড়ে দার্জিলিং-ঘুম শাখায় রোজ ৯টিরও ট্রেন চালানো হচ্ছে। অন্যদিকে, যাত্রীর অভাবে পুরোপুরি মার খেয়ে গিয়েছে ইভনিং জঙ্গল সাফারি।
৪ জন কর্মী লাগে একটি ডিজেল ইঞ্জিন চালাতে। কিন্তু কয়লার ইঞ্জিন চালাতে ৭ জন কর্মী ছাড়াও জ্বালানি খরচ অনেক বেশি লাগছে।
এরপরেও যাত্রীর অভাবে ইভনিং জঙ্গল সাফারি ডিজেল ইঞ্জিন দিয়েও চালানো হচ্ছিল। কিন্তু কম যাত্রীর জন্য তা আর চালাতে চাইছে না রেল কর্তৃপক্ষ। এমনটাই খবর রয়েছে।
তবে যদি একসঙ্গে অনেক যাত্রী আসে, ট্রেনটি সেই দিনের জন্য আবার চালানো হবে। বলছে রেল কর্তৃপক্ষ।