ঢাকা: বাংলাদেশের Bangladesh আখাউড়া ও ভারতের agartala রেলপথ নির্মাণ প্রকল্পের কাজ ১৮ মাসে শেষ হওয়ার কথা থাকলেও এটি চলছে প্রায় ৪ বছর ধরে।
প্রকল্পটির মেয়াদ এই পর্যন্ত ৪ দফা বাড়িয়ে এখন ২০২৩ সালের জুন ধরা হয়েছে। সাড়ে ১০ কিলোমিটার রেলপথটির Bangladesh প্রান্তের সাড়ে ৬ কিলোমিটার অংশের অনেক স্থানে এখনো মাটি ভরাট বাকি রয়েছে।
সেতু ও কালভার্ট নির্মাণ প্রায় শেষ হলেও ইমিগ্রেশন ও কাস্টমস হাউজ নির্মাণ কাজ হয়েছে মাত্র ৪০ ভাগ। জানা গেছে, ভারতের tripura রাজ্যের agartala রেলস্টেশন থেকে শুরু হয়ে Bangladeshর গঙ্গাসাগর রেলস্টেশন পর্যন্ত সাড়ে ১০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হবে এই রেলপথ।
যদিও শুরুতে প্রকল্পটি ছিল ১৪ দশমিক ২৬ কিলোমিটারের। পরে এর দৈর্ঘ্য কমানো হয়েছে। এর মধ্যে Bangladesh অংশের সাড়ে ৬ কিলোমিটার dhaka-chottogram রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার গঙ্গাসাগর রেলস্টেশনে এসে মিলিত হবে।
বিদ্যমান রেললাইনের পূর্বপাশ দিয়ে সমান্তরালভাবে আখাউড়া জংশন স্টেশনে গিয়ে তা মিলিত হবে। রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এই প্রকল্পের মোট ব্যয় ৪৭৭ কোটি ৮১ লাখ টাকা।
এর মধ্যে সরকারি অর্থায়ন ৫৭ কোটি ৫ লাখ টাকা এবং ভারতীয় ঋণ ৪২০ কোটি ৭৬ লাখ টাকা। ২০১০ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী sheikh hasinaর ভারত সফরের সময় এই রেলপথ নির্মাণের বিষয়ে উভয় দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হয়।
২০১৬ সালের জুলাই থেকে ২০১৮ সালের ২৯ জুলাই পর্যন্ত মেয়াদে বাস্তবায়নের জন্য প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছিল। পরে এর মেয়াদ বাড়িয়ে ২০১৮ সালের ২৯ জুলাই থেকে ২০২০ সালে ২৯ জানুয়ারি করা হয়। দ্বিতীয়বার মেয়াদ বাড়িয়ে ২০২০ সালের ২৯ জানুয়ারি থেকে ২০২১ সালের ২৯ জানুয়ারি করা হয়।
এই সময় সীমার মধ্যে কাজ শেষ না হওয়া তৃতীয়বার মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের ২৯ জানুয়ারি থেকে ২০২২ সালের জুন ধরা হয়। চতুর্থবারের মতো প্রকল্পটির মেয়াদ বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত করা হয়েছে।