করোনা মোকাবিলায় ১ লক্ষ ৭০ হাজার টাকার প্যাকেজ ঘোষণা ভারত সরকারের

এন ই নাও নিউজ
,নয়া দিল্লি
March 26, 2020, 4:20 pm
1-lakhs-70-thousand-rs-package-for-indian-citizen
ভারতে সার্স করোনায় আক্রান্তের সংখ্যা দ্রুতগতিতে বৃদ্ধি পেয়ে চলেছে। সংকটাপন্ন পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার ১ লক্ষ ৭০ হাজার টাকার প্যাকেজ ঘোষণা করেছে। #এতদিন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পের আওতায় দেশের ৮০ কোটি মানুষ প্রতিমাসে বিনামূল্যে ৫ কেজি চাল অথবা গম পেতেন। এবার আগামি ৩ মাস অতিরিক্ত আরও ৫ কেজি চাল বা গমের সাথে ১ কেজি ডালও পেয়ে থাকবেন। নয়া দিল্লিতে এদিন একাধিক প্যাকেজের কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। জানানো হয়েছে, #যে সব সংস্থায় কর্মীসংখ্যা ১০০-র কম রয়েছে এবং ৯০ শতাংশ কর্মীর বেতন ১৫ হাজারের কম, তাদের হয়ে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডে ২৪ শতাংশ টাকা কেন্দ্র জমা করবে। এ কথার অর্থ হলো, নিয়োগকর্তা এবং কর্মী দু’পক্ষের হয়ে কেন্দ্র টাকা দেবে।
#প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় আগামি ৩ মাসের জন্য বিপিএলের আওতায় থাকা প্রত্যেক পরিবারকে বিনামূল্য রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে।
#ষাটোর্ধ্ব ব্যক্তি যারা রয়েছেন, বিধবা এবং প্রতিবন্ধিদের অতিরিক্তভাবে ১০০০ টাকা করে দেওয়া হবে প্রতিমাসে। দু’দফার কিস্তিতে এই টাকা প্রদান করা হবে।
#১০০ দিনের কাজের আওতায় দিন শ্রমিকদের পারিশ্রমিক বাড়িয়ে করা হবে ২০২ টাকা।
#দেশের যে মহিলাদের জনধন অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের আগামি ৩ মাসের জন্য ৫০০ টাকা করে দেওয়া হবে।
#এছাড়াও অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বৃহস্পতিবার মোদি ক্যাবিনেটে হওয়া সিদ্ধান্ত মর্মে জানিয়েছেন যে, দেশের স্বাস্থ্যক্ষেত্রে জড়িত হয়ে থাকা প্রত্যেক স্বাস্থ্য কর্মীকে ৩ মাসের জন্যে ৫০ লক্ষ টাকার বিমা প্রদান করার কথা ঘোষণা করেছেন। চিকিৎসাক্ষেত্রে জড়িত হয়ে থাকা নার্স, চিকিৎসক এবং অন্যান্য কর্মীরা এই সুবিধা লাভ করবেন।
 

Related Posts

Recent News

Available at

© 2019 - Maintained by EZEN Software & Technology Pvt. Ltd