গুয়াহাটি: যাত্ৰী পরিষেবা দিতে আসাম স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন (ASTC) Olectra Greentech Limited থেকে অন্তত ১০০ নতুন বৈদ্যুতিক বাস নিতে চলেছে।
ASTC ১০০টি ইলেকট্রিক বাসের জন্য হায়দরাবাদের বৈদ্যুতিক বাস উৎপাদনকারী কোম্পানি ওলেক্ট্রা গ্রীনটেক লিমিটেডকে একটি চিঠিও পাঠিয়েছে।
রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, কোম্পানিটি আগামী ৯ মাসের মধ্যে ইলেকট্ৰিক বাসগুলি সরবরাহ করবে এবং ৫ বছরের জন্য এই বাসগুলির রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে। বৈদ্যুতিক এই বাসগুলি সরবরাহের জন্য রাজ্য সরকারকে ওলেক্ট্ৰা কোম্পানিকে প্ৰায় ১৫১ কোটি টাকা দিতে হবে।
ওলেক্ট্রা গ্রীনটেকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (Chairman and managing director of Olectra Greentech) K V Pradeep এ সম্পর্কে বলেছেন, “আমরা উত্তর-পূর্ব রাজ্য এবং অসম থেকে প্রথম অর্ডার পেয়ে আনন্দিত বোধ করছি। আমাদের বাসগুলি ভারতের সমস্ত কোণায় চলছে। আমাদের ভারতীয় রাস্তায় ৫ কোটি কিলোমিটারেরও বেশি যাত্রা করেছে এবং কার্বন নিঃসরণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।”
ASTC আগামী পাঁচ বছরে গুয়াহাটি মহানগরে চলাচল করা সিটি বাসগুলিকে বৈদ্যুতিক এবং সংকুচিত প্রাকৃতিক গ্যাস (CNG ) দিয়ে প্রতিস্থাপন করার পরিকল্পনা করেছে। এর আগে পরিবহণমন্ত্রী পরিমল শুক্লবৈদ্য বলেছিলেন, ইলেকট্রিক ও সিএনজি বাস কেনার প্রক্রিয়া শুরু হয়েছে।
তিনি আরও বলেন- উচ্চ দূষণের মাত্রার কারণে কঠোর জলবায়ু পরিবর্তনের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। মহানগরে যানবাহন দূষণ একটি প্রধান উদ্বেগের কারণ। এটি জনস্বাস্থ্যের পাশাপাশি পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকারক হয়ে দাঁড়িয়েছে।
বর্তমানে মহানগরে প্রায় ৭০০টি ব্যক্তিগত মালিকানাধীন সিটি বাস রয়েছে। যার সবকটিই ডিজেলে চলে। সেগুলির মধ্যে, ২৬০ ASTC এর অধীনে রয়েছে। ASTC-এর শহরে ১৫টি ইলেকট্রিক সিটি বাস রয়েছে যেগুলি ২০১৯ সাল থেকে চলাচল করছে।
এগুলি হাইব্রিড অ্যান্ড ইলেকট্রিক যানবাহন (FAME) ইন্ডিয়া স্কিমের (Faster Adoption and Manufacture of Hybrid and Electric Vehicles (FAME) India scheme) অধীনে দ্রুত নিয়ে তৈরি করা হয়েছিল।
অসমের পরিবহণ মন্ত্রী আরও বলেছিলেন যে রাজ্যের বৈদ্যুতিক যানবাহন পুলিশ (Electric Vehicle Police of the state) অনুসারে কার্বন নিঃসরণ রোধ করতে অর্থাৎ বাতাসে দূষণ ঠেকাতে অসমের সমস্ত সরকারি যানবাহনকে ২০৩০ সালের মধ্যে সমস্ত ডিজেল গাড়িকে বাদ দিয়ে সর্বত্ৰ বৈদ্যুতিক গাড়ি চালু করা হবে।