কাঁচা পেঁপের যত গুণ

কলকাতা

Published Time

September 15, 2021, 6:36 pm

Updated Time

September 15, 2021, 8:41 pm
benefits-of-raw-papaya
পেঁপে

দেখেছি যারা পেঁপে সেদ্ধ খেতে ভালোবাসেন, তাঁরা শুধু পেঁপে সিদ্ধ দিয়েই অনেকটা ভাত খেয়ে ফেলেন। আসলেই খুব উপকারী পেঁপে। সবজি সবকিছুরই কিছু না কিছু উপকার আছেই। ফলে শাক সবজি খেতে হবে।

পেঁপে একটি পরিচিত ফল। এটি সবজি হিসেবেও বহুল ব্যবহৃত হয়।  পেঁপে পাকা খেতে যেমন সুস্বাদু তেমনি বিভিন্ন রেসিপিতেও কাঁচা পেঁপের  কদর রয়েছে। কাঁচা পেঁপেতেও রয়েছে প্রচুর ভিটামিন। কাঁচা পেঁপে খেতে হবে। বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুব উপকারি। পেটের অসুখ দূর করতে তো কাঁচা পেঁপে অব্যর্থ ওষুধ। শুধু পেটের সমস্যায় নয়, আরও অনেক  স্বাস্থ্য সমস্যায় এর উপকারিতা আছে।

অন্যান্য ফলের তুলনায় পেঁপেতে অনেক বেশি থাকে ক্যারোটিন। ক্যালরির পরিমাণ অনেক কম থাকায় যারা মেদ সমস্যায় ভুগছেন তাঁরা অনায়াসে খেতে পারেন।

পেঁপের নানাবিধ পুষ্টিগুণের বিষয়ে তুলে ধরা হল-

* পেঁপের বীজে আছে এন্টি- অ্যামোবিক ও এন্টি-প্যারাসিটিক বৈশিষ্ট্য যা অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে। এটি বদহজম, কোষ্ঠকাঠিন্য, এসিড রিফ্লাক্স, হৃদযন্ত্রের সমস্যা, অন্ত্রের সমস্যা, পেটের আলসার এবং গ্যাস্ট্রিক সমস্যা থেকেও রক্ষা করে।

* ত্বকের সমস্যা দূর করতেও সহায়ক : পেঁপেতে থাকা পুষ্টিগুণ ব্রণ, ত্বকের যে কোন ধরনের সংক্রামক থেকে রক্ষা করে। ফেসপ্যাক হিসেবেই ব্যবহার করা হয়।

* ব্যথা নিরাময় করে : পেঁপের পুষ্টিগুণ মেয়েদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজনীয়। এটি মহিলাদের যে কোনো ধরনের ব্যথা কমাতে ভীষণ কার্যকারী ভূমিকা পালন করে। পেঁপে পাতা, তেঁতুল ও লবণ একসাথে মিশিয়ে জল দিয়ে খেলে ব্যথা ভালো হয়। ফলে বুঝতেই পারছেন পেঁপে কতটা উপকারী।

* হৃদরোগের সমস্যা থেকেও মুক্তি দেয়। হৃদরোগীদের পেঁপে খাওয়া উচিৎ।

* এমনকি অতিরিক্ত ক্যালরি, চর্বি কমায়। পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই, এ।



Recent News

Available at

© 2019 - Maintained by EZEN Software & Technology Pvt. Ltd