দেশের প্রথম পাতাল রেল কলকাতা মেট্রোর পুরো মোড়ক বদলাতে চলেছে। ভাববেন না রং বা ডিজাইনের কথা বলছি। আসলে এবার থেকে আর মেট্রো স্টেশনে দাঁড়িয়ে থাকতে হবে না হা-পিত্যেশ করে। ৯০ সেকেন্ড অন্তর অন্তর মেট্রো চলবে তিলোত্তমা শহরে।
ইতিমধ্যে এ বিষয়ে সমস্ত সম্মতি পাওয়া গেছে রেল বোর্ডের তরফ থেকে।
মেট্রো সূত্রে খবর, দমদম থেকে কবি সুভাষ স্টেশোন অবধি লাইনের সিগন্যালিং ব্যবস্থা সম্পূর্ণ নতুন ধাচে নির্মান করা হবে। অর্থাৎ, সেখানে আগের মতো আর ফিক্সড ব্লক অনুযায়ী সিগন্যাল পোস্টের প্রয়োজন হবে না।
নতুন ব্যবস্থায় ট্র্যাকে একটির পেছনে আরো একটি মেট্রো থাকলে লাইনের ব্লক এড়ানোর জন্যে স্বয়ংক্রিয় এবং ভার্চুয়াল পদ্ধতি ব্যবহার করেই সিগন্যাল এড়ানো যাবে।
জানা গেছে, আধুনিক এই সিগন্যালিং ব্যবস্থা রূপায়ণে সম্প্রতি ৪৬৭ কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছে রেল বোর্ড।
বর্তমানে মেট্রো রেলে যাত্রীর সংখ্যা প্রতিদিন প্রায় ৭ লক্ষ। এদিকে পাতালপথ জনগণের যাত্রায় সুরক্ষা প্রদানের বিষয়টিতেও তীক্ষ্ণ নজর দেয়া অত্যন্ত প্রয়োজন হয়ে পড়েছে। প্রতিদিন ৬-১০ মিনিট মেট্রো স্টেশনে অপেক্ষা করে ফের গলদঘর্ম হয়ে হিজিবিজিভাবে কর্মস্থলে পৌঁছানো যাত্রীদের ভীষণ হ্যাপা সইতে হয়। অনেক সময় এমনও হচ্ছে যে, ভিড়ের জেরে যাত্রীদের কোনও কোনও ট্রেন ছেড়েও দিতে হচ্ছে।
কলকাতা মেট্রো এক আধিকারিকের কথায়, বর্তমানে সর্বনিম্ন ছয় মিনিট ব্যবধানে মেট্রো ট্রেন চালানো হয়। নতুন ব্যবস্থা রূপায়িত হয়ে গেলে ৯০ সেকেন্ড ব্যবধানে ট্রেন চালানো সম্ভব হবে। যাত্রীর প্রয়োজনের কথা চিন্তা করে পাতালপথে ট্রেন চলাচলের সংখ্যা আরো বৃদ্ধি করাও হতে পারে।
খুব শীঘ্রই মেট্রো প্রকল্পের কাজকর্ম শুরু হবে।