নয়াদিল্লি: একজন যাত্ৰী দিল্লি(Delhi) থেকে পাটনায়(Patna) যাবেন। দিল্লি বিমান বন্দরে ইন্ডিগোর (Indigo) একটি বিমানে নিশ্চিন্তমনে তিনি উঠেও গেলেন। পরে বিমান থেকে নেমে জানতে পারেন তিনি পাটনার(Patna) বদলে উদয়পুরে(Udaipur) অবতরণ করেছেন। দুই জায়গার মধ্যে দূরত্ব প্ৰায় ১৪০০ কিলোমিটার।
সেই যাত্ৰী পরে বিমান সংস্থাকে বিষয়টি জানান, তারপর ইন্ডিগোর(Indigo) তরফে সেই যাত্ৰীকে পাটনাতে যাওয়ার ব্যবস্থা করে দেন। গত ৩০ জানুয়ারি এই ঘটনাটি ঘটেছে।
ইতিমধ্যেই সিভিল এভিয়েশনের মহাপরিচালক (DGCA) এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। ডিজিসিএর একজন সিনিয়র আধিকারিক জানিয়েছেন যে আফসার হুসেন নামের ওই যাত্রী, ইন্ডিগো ফ্লাইট (Indigo Flight) 6E-214 এর মাধ্যমে পাটনার জন্য একটি টিকিট বুক করেছিলেন এবং নির্ধারিত ফ্লাইটে চড়তে ৩০ জানুয়ারি দিল্লি বিমানবন্দরে পৌঁছেছিলেন।
কিন্তু তিনি ভুলবশত ইন্ডিগোর উদয়পুরগামী ফ্লাইট 6E-319-এ উঠেছিলেন। উদয়পুর বিমানবন্দরে নামার পরই ভুল বুঝতে পারলেন ওই যাত্রী। এর পরে তিনি উদয়পুর বিমানবন্দরের কর্মকর্তাদের অবহিত করেন, তারা তখন এয়ারলাইনকে বিষয়টি জানান।
এয়ারলাইনটি তাঁকে একই দিনে দিল্লিতে (Delhi) এবং তারপরে ৩১ জানুয়ারী পাটনায়(Patna) ফেরত পাঠায় বলে জানা গেছে। এই বিষয়ে বিমান সংস্থার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে একটি রিপোর্ট দাখিল জন্য বিমান সংস্থা ইন্ডিগোকে DGCA-র তরফ থেকে নিৰ্দেশ দেওয়া হয়েছে।
DGCA-র আধিকারিক আরও জানিয়েছেন- তদন্তের পরই ডিজিসিএ জানতে পারবে কেন যাত্রীর বোর্ডিং পাস পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করা হয়নি। তিনি কীভাবে ভুল ফ্লাইটে উঠেছিলেন, যেখানে নিয়ম অনুযায়ী বোর্ডিং পাসগুলি বিমানে ওঠার আগে দুটো পয়েন্টে চেক করা হয়।
শুক্রবার বিমান সংস্থাটির তরফে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে- “আমরা 6E319 দিল্লি-উদয়পুর ফ্লাইটে একজন যাত্রীর সাথে ঘটে যাওয়া ঘটনা সম্পর্কে অবগত।” সংস্থাটির বিমান তরফে আরও বলা হয়েছে- “আমরা এই বিষয়ে কর্তৃপক্ষের সাথে জড়িত। যাত্রীদের অসুবিধার জন্য আমরা দুঃখিত,” ।
গত ২০ দিনে ইন্ডিগোর ফ্লাইটে (Indigo Flight) এই ধরনের দ্বিতীয় ঘটনা ঘটেছে। এর আগে ১৩ জানুয়ারী, একজন যাত্রী যার কাছে ইন্দোরগামী একটি বিমানের টিকিট এবং বোর্ডিং পাস ছিল, ভুল ফ্লাইটে উঠেছিলেন এবং তাঁকে নাগপুর(Nagpur) বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়েছিল।