স্তন্যদায়িনীঃ শিশুর ক্ষুধা মেটাতে বলিউড প্রযোজক নিধি পারমার হিরনন্দানি এ অবধি দান করলেন ৪২ লিটার দুধ!

নিউজ ডেস্ক
কলকাতা

Published Time

November 19, 2020, 1:29 pm

Updated Time

November 19, 2020, 1:29 pm
bollywood-producer-nidhi-parmar-hiranandani-has-donated-42-liters-of-milk-so-far
স্তন্যদায়িনী

মা! এই শব্দে নিহিত হয়ে আছে গোটা পৃথিবী! বলতেই বলা হয়, মায়ের চারপাশে প্রদক্ষিণ করলেই গোটা পৃথিবী ভ্রমণ করা হয়! জগতের স্নেহ লুকিয়ে মায়ের মধ্যে! জগজ্জননী মা আমার! 

একজন মা বুঝতে পারেন আরেক মায়ের যন্ত্রণা! একজন মা বুঝতে পারেন অপর একটি শিশুর কষ্ট-তার চাহিদা! এক সন্তানের মা তো শুধু এক সন্তানেরই নন, তিনি গোটা পৃথিবীর ধাত্রী! 

বলিউড প্রযোজক নিধি পারমার হিরনন্দানি দিয়েছেন সেই স্নেহের মূল্য! ‘সান্ড কি আঁখ’ খ্যাত তিনি। 

করোনা মহামারিকালে সদ্যোজাতদের ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হলেন নিধি! অপরের শিশুর পেটের ক্ষুধা মেটানোর জন্যে এই জননী দান করলেন মোট ৪২ লিটার স্তনদুগ্ধ। এই হলো মা! মায়ের মন! 

তিনি জানিয়েছেন, তাঁর সন্তানকে দুধ খাওয়ানোর পরও প্রচুর দুধ তাঁর বাড়তি থেকে যেত। নিঃসৃত করতে হত! নষ্টও হয়েছে কিছু। তবে তিনি ফ্রিজে সে দুধ সংরক্ষণ করে রাখার চেষ্টা করতেন।  

কিন্তু প্রতিদিন কত সংরক্ষণ করবেন? ফ্রিজ ভরতে থাকে তাঁর। স্তনদুগ্ধ নষ্ট হবে, এই কথাটি তিনি ভাবতেও পারতেন না! পীড়া দিত মনে! কত সন্তান কত কারণে জন্মের পর মায়ের দুধ পায় না! আর তিনি নষ্ট করবেন? প্রশ্ন ঘুরেফিরে আসতে থাকে।

এ বিষয়টি নিয়ে অনেকের সঙ্গে আলোচনা করেন নিধি! এবং পরামর্শ চান। তবে সকলের পরামর্শই কেমন ব্যঙ্গাত্মক মনে হয়েছে তাঁর কাছে। 

কেউ-ই কোন অর্থপূর্ণ সমাধান দিতে পারেননি এ বিষয়ে! কেউ বলে দুধ দিয়ে ফেসপ্যাক তৈরি করে নিতে, কেউ আবার ঠাট্টা করে বলেন, ঘর মুছে ফেলতে! এই সমস্ত ব্যঙ্গাত্মক কথাবার্তা শুনে ভেঙে পড়েননি এই বলিউড প্রযোজক! 

ভেবে নিলেন নিজেই সমাধান বের করবেন। সন্তানের পেট ভরার পর থেকে যাওয়া স্তনদুগ্ধের সঠিক প্রয়োগ তাঁকে করতেই হবে। এ সম্পর্কে ইন্টারনেটে পড়াশোনা করেন বলিউড প্রযোজক। তখনই আবিষ্কার করলেন, স্তনদুগ্ধ দান করা যায়।

সঙ্গে সঙ্গে গাইনোকলোজিস্টের কাছে পরমর্শ চান এ বিষয়ে নিধি। ডাক্তার নিধিকে ঠিকানা জানিয়ে দেন কোথায় স্তনদুগ্ধ দান করা যায়। মুম্বইয়ের খার এলাকার সূর্য হাসপাতালের মিল্ক ব্যাংকে চাইলে স্তনদুগ্ধ দান করা যায়।

সে সময় লকডাউনের জন্যে হাস্পাতাল থেকেই লোক এসে নিধির স্তনদুগ্ধ নিয়ে যান। এই কাজ তাঁকে আলাদাভাবে আত্মবিশ্বাসী করে তুলেছে! আজ যেন তাঁর মা হওয়া পূর্ণ হলো! এখনো পর্যন্ত নিধি পারমার হিরনন্দানি দিয়ে ফেলেছেন ৪২ লিটার স্তনদুগ্ধ! কত শিশুর ক্ষুধা মিটছে, কত শিশু অজান্তেই পান করছে নিধির স্তন!

নিধির স্তনদানে মনে পড়ে যায় মহাশ্বেতা দেবীর স্তন্যদায়িনী গল্পের কথা! 



Recent News

Available at

© 2019 - Maintained by EZEN Software & Technology Pvt. Ltd