গুয়াহাটিঃ অফিসের কাজের পর নিজের বন্ধুদের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন এক ব্যক্তি। Mobileএর মাধ্যমে Uber বুক করেন তিনি। ১৫ মিনিটের মধ্যে ৬ কিমির দূরত্ব অতিক্রম করেন তিনি। আর এই যাত্রাপথের বিলের পরিমাণ দেখে চোখ কপালে ওঠে তাঁর। এই দূরত্ব অতিক্রম করার জন্য Uber অ্যাপে ২৭ লক্ষ টাকা বিল এসেছে তাঁর।
সম্প্রতি, এমনই এক ঘটনার সাক্ষী হয়েছেন UKর এক বাসিন্দা। রিপোর্ট অনুযায়ী একটি পাবে নিজের বন্ধুদের সঙ্গে দেখা করার জন্য একটি Cab বুক করেন অলিভার কাপলান নামের সেই ব্যক্তি। মোট যাত্রাপথের দূরত্ব ছিল মাত্র ৬ কিলোমিটার। ক্যাব বুক করার সময় অ্যাপের মাধ্যমে ১০ থেকে ১১ ইউরো ভাড়া দেখানো হয় বলেই জানান তিনি। কিন্তু পরের দিন সকালে ঘুম থেকে উঠে Uber থেকে একটি মেসেজ আসে তাঁর ফোনে।
মেসেজে তাঁকে বলা হয় যে অপর্যাপ্ত ফান্ড থাকার কারণে তাঁর বিল পেমেন্ট বাকি রয়েছে। এরপরই বিলের পরিমাণ খতিয়ে দেখেন তিনি। তা বিল দেখেই চোখ কপালে ওঠে তাঁর। দেখেন, ৬ কিমির এই দূরত্বের জন্য Uber তাঁর কাছ থেকে ৩৫, ৪২৭.৯৭ ইউরো চার্জ করেছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২৭ লক্ষ টাকা।
সঙ্গে সঙ্গে Uber-এর Customer careএ ফোন করেন তিনি। এই বিপুল অংকের বিলের পরিমাণের পিছনে আসল কারণ সম্পর্কে জানতে চান তিনি। দীর্ঘ তর্কাতর্কির পর অবশেষে তাঁকে Uberএর তরফে জানানো হয় যে ভুল Drop Location কারণেই এই বিপুল অংকের বিল পাঠানো হয়েছে তাঁকে। গাড়িতে ওঠার পর Drop Location করে অস্ট্রেলিয়াতে (Australia) সেট হয়ে যায়। যার জেরেই ঘটেছে এই বিপত্তি। এরপর সেই বিল বাতিল করে সেই ব্যক্তিকে তাঁর আসল বিলটি দেওয়া হয়। এই বিলের পরিমাণ ছিল মাত্র ১০.৭৩ ইউরো।
ওই ব্যক্তি জানান- তাঁর Accountএ টাকা ছিল না বলেই এই বিলের পরিমাণটি অ্যাকাউন্ট থেকে কাটা সম্ভব হয়নি। কিন্তু যদি সেই পরিমাণ টাকা থাকত? তাহালে, চরম আর্থিক সংকটের মুখে তাঁকে পড়তে হত। এরপর Uber-এর পিছনে রিফান্ডের জন্য ছুটতে ছুটতে তাঁর যে কী অবস্থা হত, সে কথা ভেবেই শিউরে উঠছেন তিনি।