Monkey Pox: যৌন মিলনেও ছড়াতে পারে মাঙ্কি ভাইরাস

নয়া দিল্লি

Published Time

May 20, 2022, 7:55 am

Updated Time

May 20, 2022, 7:55 am
monkey-virus-could-be-transmitted-sexually
ছবি প্রতীকী

এখন আবার আতঙ্ক সৃষ্টি করছে মাঙ্কি পক্স (monkey pox) ।বিশ্বজুড়ে ক্রমে দাপট বাড়ছে মাঙ্কি পক্সের (monkey pox)। করোনার থেকেই মুক্তি পাওয়া গেল না, দোসর হয়ে এখন মাঙ্কির লাফালাফি। ইংল্যান্ড, স্পেন, পর্তুগাল এমনকি আমেরিকাতে সন্ধান মিলেছে এই ভাইরাসে আক্রান্ত রোগির।

কীভাবে ছড়াচ্ছে বা লক্ষণ এসব বিষয়ে জেনে নেয়া প্রয়োজন:

এই রোগ সম্পর্কে এখনও কোনও সুস্পষ্ট ব্যখ্যা নেই। সে কারণেই নানা মুনির নানা মত। তবে যৌন মিলনেও ছড়াতে পারে এই ভাইরাস। সম্প্রতি আক্রান্তদের পরীক্ষা করে প্রাথমিকভাবে নতুন তত্ত্ব সামনে আনছেন বিশেষজ্ঞরা। তাঁদের আশঙ্কা যে, যৌন মিলনেও ছড়াতে পারে ভাইরাস।

এর মানে এই যে মাঙ্কি পক্সে (monkey pox) আক্রান্ত কোনও ব্যক্তির সঙ্গে যৌন সঙ্গম করা হলে তাঁর সঙ্গীর-ও আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। অর্থাৎ তাঁর সাঙ্গীও এতে আক্রান্ত হতে পারেন। এই ভাইরাসে আক্রান্ত হাম, বসন্ত, স্কার্ভি, সিফিলিসের কিছু লক্ষণের সাথে আবার এই রোগের উপসর্গের মিল পাওয়া যায়।

এতে আক্রান্ত হলেও প্রথমে জ্বর, মাথা বা গায়ে ব্যথার মত লক্ষণ দেখা দেয়।  ক্লান্তিও থাকে। কাঁপুনিও হতে পারে। গায়ে ফুসকুড়ির মতো দেখা দেয়।  উল্লেখযোগ্য যে, ইংল্যান্ড ছাড়াও স্পেন ও পর্তুগালের মতো অনেক দেশেই মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিস পাওয়া গিয়েছে। আমেরিকার এক ব্যক্তিও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

জানা যায়,এখন পর্যন্ত মাঙ্কিপক্সের (monkey pox) কোনো প্রতিকার নেই ও মৃত্যুর হার প্রায় ১০% বলে মনে করা যায়। প্রসঙ্গত, এতদিন চিকিৎসকদের ধারণা ছিল যে ‘ড্রপলেট’-এর মাধ্যমে ছড়ায় এই রোগ। বিশেষজ্ঞরা এ নিয়ে ভেবেছিলেন, শ্বাসনালি, ক্ষত স্থান, নাক, মুখ বা চোখের মাধ্যমে এই ভাইরাস প্রবেশ করতে পারে সুস্থ ব্যক্তির শরীরে।

যদিও নতুন আক্রান্তদের পরীক্ষা করে চিকিৎসকদের আশঙ্কা, যৌন মিলনের মাধ্যমেও ছড়াতে পারে মাঙ্কি ভাইরাস।অর্থাৎ আক্রান্ত ব্যক্তি যার সঙ্গে যৌন মিলন করবেন তাঁরও হতে পারে এটি।



Recent News

Available at

© 2019 - Maintained by EZEN Software & Technology Pvt. Ltd