গুয়াহাটিঃ গোটা জাপান জুড়ে এমন একটি প্রতিযোগিতা শুরু হয়েছে যেখানে তরুণদের বেশি বেশি মদ পান করতে উৎসাহিত করা হচ্ছে। সে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে এই প্ৰতিযোগিতার আয়োজন করা হয়েছে। জাপানে কর রাজস্ব হ্রাস পেয়েছে বলে জানা গেছে।
তাই সেদেশে তরুণ প্রাপ্তবয়স্কদের মদ্যপানের মনোভাবের পরিবর্তন হওয়ায় এবং এই খাতে রাজস্ব বাড়াতে, দেশটির জাতীয় কর সংস্থা (এনটিএ) মদ্যপানকে উত্সাহিত করার জন্য প্রতিযোগিতার অবলম্বন করেছে।
ন্যাশলান ট্যাক্স এজেন্সি অর্থাৎ এনটিএ সেক ভাইভা ক্যাম্পেইন চালু করেছে! প্রচার অভিযানটি ২০ থেকে ৩৯ বছর বয়সী লোকদের লক্ষ্য করে করা হচ্ছে। তারা অ্যালকোহলযুক্ত পানীয়ের আবেদনকে পুনরুজ্জীবিত করতে নতুন নতুন আইডিয়া দিতে পারবেন বলে আশা করা হচ্ছে।
কোভিড-১৯ মহামারীর কারণে জীবনযাত্রায় পরিবর্তনের ফলে বিক্রি বা এমনকি মানুষের মদ্যপানও কমেছে। তরুণ প্ৰজন্মের জীবনধারা পরিবর্তনের ফলে পরিস্থিতি সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে বলে জানা গেছে।
প্রতিবেদন অনুসারে প্রতিযোগিতাটি ৯ সেপ্টেম্বর পর্যন্ত খোলা থাকবে এবং বাড়িতে মদ্যপানকে উত্সাহিত করার কৌশল ছাড়াও “নতুন আইটেম এবং ডিজাইন” কি কি করতে পারা যায় তার একটা ধারনা দিতে বলা হয়েছে।
স্থানীয় ওয়েবসাইট JiJi.com প্রতিযোগীদের মেটাভার্স-ভিত্তিক বিক্ৰির কৌশলগুলি তদন্ত করার পরামর্শ দেওয়া হয়েছে।
NTA দেওয়া তথ্য অনুসারে, জাপানে গড় বার্ষিক অ্যালকোহল পান করা ১৯৯৫ সালে মাথাপিছু ১০০ লিটার থেকে ২০২০ সালে ৭৫ লিটারে নেমে এসেছে। এর ফলে জাপানের অর্থনীতির পতন ঘটেছে, যা ইতিমধ্যেই ৪৮ ট্রিলিয়ন ইয়েনের বেশি হয়েছে।