ভোরের আবছায়া অন্ধকারে ঘুড়ি ওড়ানোর উন্মাদনা, সাকরাইন

Published Time

January 14, 2022, 4:50 pm

Updated Time

January 14, 2022, 4:50 pm
sakrain-utsob-latest-news-update
ফাইল ফটো

শুক্রবার শেষ দিন পৌষ মাস। দিনটি বাংলাদেশের পুরান ঢাকার বাসিন্দারা সাকরাইন উৎসবের মাধ্যমে উদযাপন করে থাকেন। কেউ কেউ এটিকে পৌষ সংক্রান্তিও বলে থাকেন। পুরান ঢাকার ঐতিহ্যবাহী উৎসবগুলোর মধ্যে একটি সাকরাইন। এ উৎসবকে ঘিরে প্রায় একমাস আগে থেকেই শুরু হয় প্রস্তুতি।

বিশেষ করে এ এলাকার দোকানিদের ঘুড়ি এবং ফানুস বানানোর তোড়জোড় শুরু হয়। শুক্রবার সকালে সূর্যোদয়ের পর থেকেই বাড়ির ছাদে চলছে ঘুড়ি ওড়ানো। ঘুড়ি ওড়ানোর জন্য সুতা-মাঞ্জা দেওয়া থেকে শুরু করে গান-বাজনাসহ পিঠা উৎসবেরও আয়োজন চলে।

বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যে ছোটবড় সবাই মেতে উঠেছেন এ উৎসবে। দিনের শুরু থেকেই পুরান ঢাকার বাড়িতে বাড়িতে চলে পিঠা বানানোর ধুম। এছাড়াও এসব এলাকার আকাশে উড়েছে রঙ বেরঙের ঘুড়ি। পুরান ঢাকার প্রায় প্রতিটি বাড়ির ছাদের চিত্র অনেকটা একই। কিশোর-কিশোরীদের ঢল আর হৈ-হুল্লোড়। আকাশে দেখা দিতে শুরু করেছে নানা নামের ঘুড়ির। শুরু হয় নিজের ঘুড়িকে সবচেয়ে উপরে তোলার প্রতিযোগিতা।

সেইসঙ্গে ছিলো ঘুড়ি কাটাকাটির লড়াই। পুরান ঢাকার প্রায় সব বাড়িতেই সাকরাইন উৎসব পালন করে। বাসার ছাদে সাউন্ড-সিস্টেম, আলোকসজ্জা ও লাইটিং করে সাজানো হয়।



Recent News

Available at

© 2019 - Maintained by EZEN Software & Technology Pvt. Ltd