মহিলাদের সু-স্বাস্থ্যের দিকে লক্ষ্য রেখে উত্তর ত্রিপুরার হাফলং ছড়া চা বাগানে 'ইগনাইটেড মাইন্ডস'-এর স্যানিটারি ন্যাপকিন বিতরণ

পান্না ঘোষ
ধর্মনগর

Published Time

November 5, 2020, 5:38 pm

Updated Time

November 5, 2020, 5:45 pm
sanitary-napkins-of-ignited-minds-distributed-at-hufflong-chara-tea-garden
স্যানিটারি প্যাড বিতরণ

ইগনাইটেড মাইন্ডস নামে একটি বেসরকারি সমাজসেবি সংস্থার উদ্যোগে হাফলং ছড়া চা বাগানে মহিলাদের জন্য আয়োজিত অনুষ্ঠানে বাগানের মহিলাদের সেনিটারি ন্যাপকিন প্রদান করা হয়।

উত্তর ত্রিপুরা জেলার,জেলা সদর ধর্মনগর মহকুমারর অন্তর্গত হাফলং ছড়া চা বাগানে শ্রমিক বৈঠক কার্যালয়ে ইগনাইটেড মাইন্ডস নামের একটি বেসরকারি সামাজিক সংস্থার উদ্যোগে মহিলা এবং মেয়েদের জন্যে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এতে উপস্থিত ছিলেন উক্ত চা বাগানের চা শ্রমিকরা এবং ইগনাইটেড সংস্থার সকল সদস্য সদস্যা সহ ড: অর্পিতা দেব নাথ।

মহিলাদের বিভিন্ন শারীরিক সমস্যার কথা নিয়ে আলোচনা করেন ড:অর্পিতা দেব নাথ।

এখনকার সময়েও গ্রাম প্রত্যন্ত অঞ্চল সহ বিভিন্ন খেটে খাওয়া শ্রমিকরা জানেন না, মহিলাদের বিভিন্ন শারীরিক সমস্যা হলে কি করতে হবে বা কি করা প্রয়োজন,অনেকেই সমস্যা নিয়ে বাড়িতে বসে থাকেন।এই সকল সমস্যা নিরসনের জন্য এগিয়ে এল ইগনাইটেড নামের এই বেসরকারি সামাজিক সংস্থা।

আজ সকাল ১১টা থেকে ধর্মনগরের হাফলং ছড়া চা বাগানে ইগনাইটেড মাইন্ডস সমাজ সেবি সংস্থার উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে ড:অর্পিতা দেব নাথ প্রত্যেক মহিলা শ্রমিক দের সাথে একে একে আলোচনা করেন এবং তা নিরসনের চেষ্টা করেন।

অন্যদিকে এই উঠতি বয়সি যুবক যুবতী দ্বারা তৈরি ইগনাইটেড মাইন্ডস এর পক্ষ থেকে জানানো হয় এই সংস্থাটি তৈরি করা হয়েছে মহিলাদের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের স্বার্থে, এবং আগামী দিনেও মহিলাদের জন্যেই কাজ করবে এই বেসরকারি সামাজিক সংস্থা।

তাছাড়া আজ এই অনুষ্ঠানে উপস্থিত শতাধিক মহিলা শ্রমিকদের জন্য বিনামূল্যে হ্যান্ড সেনিটাইজার এবং মুখের মাস্ক প্রদান করা হয়।

অনুষ্ঠানের শেষে সংস্থা সদস্যারা মহিলা শ্রমিকদের হাতে তুলে দেন স্যানিটারি নেপকিন।এছাড়াও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে প্রতিমাসেই এই ধরনের কর্মসুচি পালন করা হবে।

এই স্যানিটারি ন্যাপকিনের প্রয়োজনীয়তা, এর গুণাগুণ সম্পর্কে গ্রামাঞ্চলের মানুষ অজানার অন্ধকারেই ডুবে আছেন। আর জানলেও ন্যাপকিনের প্যাকেটের এত বেশি দাম যে, মধ্যবিত্ত-গরিব মানুষের পক্ষে কেনা সম্ভব নয়। এ বিষয়গুলোতে জনপ্রতিনিধিদের খুব বেশি এগিয়ে আসতে দেখা যায় না। ফলে সমস্যা গভীরে চলে যায়। 

ন্যাপকিন ব্যবহার না করে এখনো অজ্ঞতাবশত কিংবা টাকার অভাবে মহিলারা কাপড় ব্যবহার করে থাকেন মাসিকের সময়। এটি বিভিন্ন ধরনের রোগজীবাণু সৃষ্টি করে। জীবনের ঝুঁকি এগুলো। 

ইগনাইটেড মাইন্ডসের এই উদ্যোগ খুবই প্রশংসনীয়। 



Recent News

Available at

© 2019 - Maintained by EZEN Software & Technology Pvt. Ltd