অসমকে বিজেপি শাসনমুক্ত করতে ‘রাইজর দল’ গঠন করল কৃষক মুক্তি সংগ্রাম সমিতি ও ৭০টি সংগঠন

গুয়াহাটি

Published Time

October 2, 2020, 8:15 pm

Updated Time

October 2, 2020, 8:15 pm
kmss-announced-new-political-party-raijor-dol
রাইজর দল-এর আনুষ্ঠানিক সূচনা

আগামী বছরের নির্বাচনে রাজ্য থেকে বিজেপির শাসন উৎখাত করার লক্ষ্য নিয়ে কৃষক মুক্তি সংগ্রাম সমিতির নেতৃত্বে অসমের ৭০টি সংগঠন জোট বেঁধে নতুন রাজনৈতিক দল গঠন করল। দলের নাম দেওয়া হয়েছে, ‘রাইজর দল’। 

অসম কংগ্রেস বিজেপি বিরোধী রাজনৈতিক দল-সংগঠনগুলিকে মহাজোট গঠনের ডাক দিয়েছিল। কৃষক মুক্তিও সব আঞ্চলিক দলকে হাত মিলিয়ে একটিই বিকল্প রাজনৈতিক দল গড়ার কথা বলেছিল। কিন্তু কৃষক মুক্তির সঙ্গে হাত মিলিয়ে দল গড়ায় রাজি হয়নি আসু। 

আসু, অসম জাতীয়তাবাদী যুব ছাত্র পরিষদ ও ৩০টি সংগঠন ইতিমধ্যেই জাতীয় পরিষদ’ নামে রাজনৈতিক দল গড়েছে। 

আজ কৃষক মুক্তি নতুন দল গঠনের কথা ঘোষণা করে জানায়, প্রতিষ্ঠাতা নেতা অখিল গগৈয়ের নেতৃত্বে আগামী বছরের নির্বাচনে লড়তে নামবে তারা।  

অখিল গগৈ এখনও এনআইএর দায়ের করা মামলা ও পুলিশের কয়েকটি মামলায় কারাবন্দি। নাগরিকত্ব আইন সংশোধনীর বিরুদ্ধে হওয়া আন্দোলনে উস্কানি দেওয়া ও মাওবাদী যোগাযোগের অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে। মামলা হয়েছে UAPA আইনেও। দলের আরও তিন নেতাকেও গ্রেফতার করে এনআইএ।

দলের আশা, অনতিবিলম্বে অখিল মুক্তি পাবেন। রাইজর দলের নেতারা জানান, ‘ফ্যাসিস্ট’ বিজেপি ও ‘সাম্প্রদায়িক’ কংগ্রেস ও এআইইউডিএফ জোটে- সবই রাজ্যের শত্রু।

নতুন রাজনৈতিক দলের উপদেষ্টা কমিটিতে আছেন বুদ্ধিজীবী ও বামপন্থী হীরেন গোঁহাই, পরিচালক জহ্নু বরুয়া, আইনজীবি ও সমাজকর্মী হাফিজ রশিদ আহমেদ চৌধুরী, নাট্যকার সীতানাথ লহকর, সঙ্গীতশিল্পী জে পি দাস। আরও আছেন উদয়াদিত্য ভরালি, আবু সৈয়দ আহমেদ, পৃথ্বীরাজ রাভা, অরুণ গগৈ, সুচিত্রা হাজরিকা, ঘনশ্যাম নাথ, নারায়ণ শর্মা।

উপদেষ্টা হিসেবে সাহিত্যিক নগেন শইকিয়ার নাম থাকলেও তিনি পরে প্রতিবাদ করে জানান, তাঁর অনুমতি না নিয়েই নাম ব্যবহার করা হয়েছে। তাই বিবৃতি দিয়ে ক্ষমা দেয়ে নায় নতুন দলের সাধারণ সম্পাদক অলক নাথ।

দলের মুখ্য রাজ্যিক আহ্বায়ক অখিল গগৈ, ভাস্কো ডি শইকিয়া, লোহিত গগৈ-সহ ১০ জন। সমন্বয় রক্ষী সমিতিতে আছেন অলোক নাথ, ধৈর্য্য কোঁয়র, অঙ্কুরণ দত্ত-সহ ৬ জন।

রাজনৈতিক দলে যোগদান করায় ইতিমধ্যে কৃষক মুক্তি থেকে পদত্যাগ করেন ভাস্কো ডি শইকিয়া, হুসেন মহম্মদ শাহজাহান, অনিল বড়ো, ছাত্র মুক্তি সংগ্রাম সমিতির নেতা আশরাফুল হুসেনরা।



Recent News

Available at

© 2019 - Maintained by EZEN Software & Technology Pvt. Ltd