বীর সন্ন্যাসী স্বামী বিবেকানন্দকে স্মরণ করলো ডিমা হাসাও সাহিত্য সংস্কৃতি পরিষদ

নিউজ ডেস্ক
হাফলং

Published Time

January 13, 2021, 9:23 pm

Updated Time

January 13, 2021, 9:45 pm
dima-hasao-sahitya-sanskriti-parishad-remembered-swami-vivekananda
বিবেকানন্দকে স্মরণ

স্বামী বিবেকানন্দের শুধু বাঙালির নন, তিনি শুধু ভারতের নন, তিনি গোটা বিশ্বের, তিনি গোটা মানবজাতির। 

বীর সন্ন্যাসী তথা চিরন্তন প্রেরণার উৎস স্বামী বিবেকানন্দকে মঙ্গলবার তাঁর ১৫৮তম জন্মদিনে স্মরণ করলো হাফলঙের অন্যতম সংগঠন ডিমা হাসাও সাহিত্য সংস্কৃতি পরিষদ। 

এদিন সন্ধ্যায় হাফলং রেলওয়ে কালিবাড়ি কমপ্লেক্সে স্বামীজির প্রতিকৃতির সম্মুখে প্রদীপ প্রজ্জ্বলন সহ পুষ্পার্ঘ্য নিবেদন করেন উপস্থিত সদস্যরা। 

নরেন্দ্রনাথ দত্ত থেকে পরবর্তী জীবনে স্বামী বিবেকানন্দ হয়ে উঠার দীর্ঘ পরিক্রমা সাবলীল ভাবে তুলে ধরেন পরিষদের কার্যকরী সভাপতি রজতকান্তি নাথ। 

তিনি বলেন স্বামীজী বিভিন্ন ভাষাভাষী ধর্মাবলম্বীদের নিয়েই এক শক্তিশালী ভারতবর্ষ গড়ে তুলতে চেয়েছিলেন। বিশেষ করে যুব সমাজকে এগিয়ে আসার আহ্বান জানাতেন। 

বক্তব্য রাখেন শিক্ষক রথীশ দেবনাথ, পরিষদের সাধারণ সম্পাদক পঙ্কজকুমার দেব, সহকারী সম্পাদক আশীষ দত্ত, পৃত্থীশ ভট্টাচার্য, শিক্ষক উত্তম দে প্রমুখ।।

এদিকে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ ছাড়া রামকৃষ্ণ সেবা সমিতি হাফলঙের উদ্যোগেও স্বামীজির জন্মদিনকে জাতীয় যুব দিবস হিসেবে মর্যদার সঙ্গে পালন করা হয়।

স্বামীজির থেকে নিজেকে আলাদা করতে পারবেন না দেশের একজনও ব্যক্তি। বিবেকানন্দ জাগ্রত করেছেন বিবেককে! যুগিয়েছেন প্রেরণা। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১২ জানুয়ারির দিন বলেন, রাষ্ট্রবাদ নিয়ে স্বামীজির ভাবনা আজও প্রাসঙ্গিক। বিবেকানন্দের ছবি দেখলে অন্তর থেকে শ্রদ্ধা চলে আসে।

ব্যক্তিনির্মাণ থেকে রাষ্ট্রনির্মাণ নিয়ে স্বামীজির বার্তা মানুষকে নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করেছে। বলেন তিনি। মোদি মনে করান, 'যাঁর নিজের উপর ভরসা নেই সেই নাস্তিক। 

দেশকে এগিয়ে নিয়ে যেতে পারেন, আত্মবিশ্বাসী, আত্মনির্ভর করতে পারেন যুবকরা। চরিত্রবান ভারতের জন্যে কাজ করেছেন বিবেকানন্দ। 

মোদী বলেন, দেশকে আত্মনির্ভর করার কাজ যুবকরাই করতে পারেন। আর এই উদ্দেশ্যে লক্ষ্য স্পষ্ট করে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন মোদী। পথে দেখিয়েছেন নরেন। 

# জীবনে সাফল্যের পথটা কেমন হবে? 

স্বামীজির বাণী, 'সাফল্য লাভ করিতে হইলে প্রবল অধ্যবসায়, প্রচণ্ড ইচ্ছাশক্তি থাকা চাই। অধ্যবসায়শীল সাধক বলেন,' আমি গণ্ডূষে সমুদ্র পান করিব। আমার ইচ্ছামাত্র পর্বত চূর্ণ হইয়া যাইবে।' এইরূপ তেজ, এইরূপ সংকল্প আশ্রয় করিয়া খুব দৃঢ়ভাবে সাধন কর। নিশ্চয়ই লক্ষে উপনীত হইবে।' কর্মে বিশ্বাসী বিবেকানন্দ। বলেছেন, “যখন আপনি ব্যস্ত থাকেন তখন সব কিছুই সহজ বলে মনে হয় কিন্তু অলস হলে কোনো কিছুই সহজ বলে মনে হয়না”।



Recent News

Available at

© 2019 - Maintained by EZEN Software & Technology Pvt. Ltd